«

»

কলেজের ইতিহাস

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অধ্যক্ষের কার্যালয়

শৈলকুপা সরকারী ডিগ্রী কলেজ

শৈলকুপা, ঝিনাইদহ।

স্থাপিত: ১৯৬৯, সরকারিকরণ: ১৯৯২, টেলিফোন: ০৪৫২৬-৫৬০১৮;

 ই-মেইল: gc-116825@dshe.gov.bd ওয়েব সাইট: www.shailkupagovtcollege.org

 

আজ হতে প্রায় ৪৪ বছর পূর্বে ০৭/০২/১৯৬৯ ইং তারিখে শৈলকুপা উপজেলা শহরের প্রাণকেন্দ্রে  এ এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিবর্গের ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় শৈলকুপা কলেজ তখন থেকেই উচ্চ শিক্ষার দ্বার উন্মোচিত হলো শৈলকুপা তথা প্রত্যন্ত অঞ্চলের মানুষের সামনে। সময়ের আবর্তে এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে জাতীয়করণ করা হয় ২৪/০৯/১৯৯২ সালে। কলেজটি প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। প্রধান গেট হতে কলেজ ভবন পর্যন্ত রাস্তার দুপাশে সুদৃশ্য নারিকেল গাছের সারি। কলেজ চত্বরটি চারদিকে বাউন্ডারি ওয়াল দ্বারা বেষ্টিত। মূল কলেজ ক্যাম্পাসটির আয়তন ৪.৪১ একর। এছাড়াও মূল ক্যাম্পাসের বাইরে প্রায় ১.৬০ একর ধানী জমি রয়েছে। কলেজটিতে একটি পুকুর আছে।  কলেজের পূর্ব পাশে মেহগণি, রেইনট্রি, কড়াই, সেগুন গাছ দন্ডায়মান আছে।

 

বর্তমানে এই কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় পাঠদান করা হয়। বিজ্ঞান শাখায় বাংলা, ইংরেজি, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ পদার্থ,রসায়ন,উচ্চতর গণিত, জীববিজ্ঞান,কৃষিশিক্ষা ভূগোল , মানবিক শাখায় বাংলা, ইংরেজি,তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ অর্থনীতি, পৌরনীতি ও সুশাসন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, যুক্তিবিদ্যা, ইসলাম শিক্ষা, কৃষি শিক্ষা, সমাজ বিজ্ঞান, ও ভূগোল  বিষয়ে পাঠদানের ব্যবস্থা আছে এবং ব্যবসায় শিক্ষা শাখায় বাংলা, ইংরেজি,তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ  হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন  ও ব্যবস্থাপনা,ফিনান্স ব্যাংকিং ও বিমা,উৎপাদন ব্যবস্থাপনা ও  বিপনন, ভূগোল, অর্থনীতি, কৃষি শিক্ষা বিষয়ে পাঠদান করা হয়। উচ্চতর শিক্ষায় স্নাতক(পাস) পর্যায়ে বিএসএস ও বিবিএস-কোর্সে শিক্ষা দান করা হয়। বিএসএস এ নিম্নবর্ণিত বিষয়ে শিক্ষাদান করা হয় যথা- বাংলা,ইংরেজি,অর্থনীতি,রাষ্ট্রবিজ্ঞান ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং বিবিএস কোর্সে বাংলা, ইংরেজী, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা এবং অর্থনীতি।

 

এ কলেজে  সমৃদ্ধ একটি লাইব্রেরী আছে।  অত্র লাইবেরীতে প্রায় আট হাজার বই সংরক্ষিত আছে। বিজ্ঞান বিভাগের জন্য পৃথক পৃথক সমৃদ্ধ বিজ্ঞানাগার রয়েছে। এছাড়াও ছাত্রছাত্রীদের ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করার জন্য একটি সমৃদ্ধ কম্পিউটার ল্যাব রয়েছে। উক্ত কম্পিউটার ল্যাবে ১০টি সচল কম্পিউটার আছে। কলেজটিতে ২৫০ ফুট দীর্ঘ একটি দ্বিতল বিশিষ্ট একাডেমিক ভবন, একটি তিনতলা বিজ্ঞান ভবন ও একটি নতুন নির্মিত তিনতলা একাডেমিক ভবন এবং একটি জামে মসজিদ রয়েছে।

 

( প্রফেসর মোঃ আব্দুস সোবহান-৬৫৭০ )

অধ্যক্ষ

শৈলকুপা সরকারী ডিগ্রী কলেজ

শৈলকুপা ঝিনাইদহ।